ইতিহাসের অটিজম স্পেকট্রামের সবচেয়ে অনুপ্রেরণামূলক ব্যক্তি





 ইতিহাসের 30 অটিজম স্পেকট্রামের সবচেয়ে অনুপ্রেরণামূলক ব্যক্তি

যদিও অটিজম মূলধারার নির্ণয়ে পরিণত হয় নি এটি আজ বিংশ শতাব্দীর পূর্ব পর্যন্ত, তবে এটি অবশ্যই নতুন কিছু নয়। প্রকৃতপক্ষে ইতিহাস এমন লোকেরা পূর্ণ যাঁকে অনেকে অটিজম বর্ণালীতে কোথাও বিবেচনা করেছেন বা করেছেন। এই তালিকায় 30 জনকে পছন্দ করুন।

ইতিহাসের বিখ্যাত অটিস্টিক লোক

ড্যান আইক্রয়েড - কৌতুক অভিনেতা

হান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন - শিশুদের লেখক

বেনজামিন ব্যানেকার - আফ্রিকান আমেরিকান পদার্থ লেখক, জরিপকারী, প্রাকৃতিকবাদী এবং কৃষক

সুসান বয়েল - গায়ক

টিম বার্টন - চলচ্চিত্র পরিচালক

লুইস ক্যারল - "এলিস ইন ওয়ান্ডারল্যান্ড" এর লেখক

হেনরি ক্যাভেনডিশ - বিজ্ঞানী

চার্লস ডারউইন - প্রকৃতিবিদ, ভূতত্ত্ববিদ এবং জীববিজ্ঞানী

এমিলি ডিকিনসন - কবি

পল ডিরাক - পদার্থবিদ

অ্যালবার্ট আইনস্টাইন - বিজ্ঞানী ও গণিতবিদ

ববি ফিশার - দাবা গ্র্যান্ডমাস্টার

বিল গেটস - মাইক্রোসফ্ট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা

মন্দির গ্র্যান্ডিন - প্রাণী বিজ্ঞানী

ড্যারিল হান্না - অভিনেত্রী ও পরিবেশগত কর্মী

টমাস জেফারসন - প্রথম আমেরিকান রাজনীতিবিদ

স্টিভ জবস - অ্যাপলের প্রাক্তন সিইও

জেমস জয়েস - "ইউলিসিস" এর লেখক

আলফ্রেড কিনসে - যৌন বিশেষজ্ঞ ও জীববিজ্ঞানী

স্ট্যানলি কুব্রিক - চলচ্চিত্র পরিচালক

বারবারা ম্যাকক্লিনটক - বিজ্ঞানী এবং সাইটোজেনেটিক

মিশেলঞ্জেলো - ভাস্কর, চিত্রশিল্পী, স্থপতি, কবি

ওল্ফগ্যাং অ্যামাদিয়াস মোজার্ট - ক্লাসিকাল সুরকার

স্যার আইজ্যাক নিউটন - গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী এবং পদার্থবিদ

জেরি সিনফিল্ড - কৌতুক অভিনেতা

সাতোশি তাজিরি - নিন্টেন্ডোর পোকামনের স্রষ্টা

নিকোলা টেসলা - উদ্ভাবক

অ্যান্ডি ওয়ারহল - শিল্পী

লুডভিগ উইটজেনস্টাইন - দার্শনিক

উইলিয়াম বাটলার ইয়েটস - কবি

সম্পর্কিত: 15 সেরা প্রয়োগ আচরণ বিশ্লেষণ অনলাইন প্রোগ্রাম rams

যদিও আমরা ভাল করেই জানি যে অটিজম সম্পর্কিত পূর্ববর্তী রোগ নির্ণয় অসম্ভব, তবুও এই তালিকার পরিসংখ্যানগুলি সাবধানে বেছে নেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা (চিকিত্সা পেশাদার এবং যারা প্রথমদিকে অটিজমের অভিজ্ঞতা অর্জন করেন) উভয়ই সম্মত হন যে এখানে তালিকাভুক্ত প্রতিটি ব্যক্তি সম্ভবত অটিস্টিক প্রবণতাগুলি দেখায় বা দেখিয়েছিল এবং আমরা সেই ক্ষেত্রে উল্লেখ করেছি যেগুলি ক্ষেত্রে কিছু বিশেষজ্ঞ অন্যদের সাথে একমত নন। অটিজম সনাক্তকরণের সাথে জড়িত চ্যালেঞ্জ সত্ত্বেও, এই তালিকাটি তাদের জন্য সহায়ক এবং অনুপ্রেরণাকারী হিসাবে বোঝানো হয়েছে যাঁরা নিজেরাই বর্ণালীতে পড়েছেন fall

ড্যান আইক্রয়েড

1952-বর্তমান

 

জনপ্রিয় কৌতুক অভিনেতা ড্যান আইক্রয়েড যখন ছোটবেলায় একজন ডাক্তার তাকে মাইল্ড এস্পেরজার সিনড্রোম সনাক্ত করেছিলেন, ততক্ষণে দুটি আলাদা স্কুল থেকে তাকে বহিষ্কার করা হয়েছিল। সেই থেকে অ্যাট্রয়েড অটিজম বর্ণালী নিয়ে তাঁর অভিজ্ঞতা সম্পর্কে বেশ সৎ এবং আপ-ফ্রন্ট ছিলেন। অ্যাকডেমি পুরষ্কার-মনোনীত অভিনেতা এবং লেখক এমনকি অটিজমের সাথে তাঁর অভিজ্ঞতাগুলি কীভাবে ঘোস্টবাস্টারসে তার চরিত্রে অবদান রেখেছিল তা নিয়েও বেশ বড় পরিমাণে কথা বলেছেন।

হান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন

1805-1875

 

দ্য লিটল মের্ময়েড এবং দ্য দ্য ডগলিংয়ের মতো রূপকথার প্রিয় লেখক হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন অটিস্টিক ছিলেন কি না, তা নিয়ে বিশেষজ্ঞরা পিছনে ফিরে যান। স্পেকট্রামে তিনি কোথাও হাজির হয়েছিলেন এমন বেশিরভাগই হলেন তারা নিজেরাই অটিস্টিক, এবং তাই ব্যক্তিগত স্তরে অ্যান্ডারসেনের সাথে সম্পর্কিত হতে পারেন। উদাহরণস্বরূপ, অ্যান্ডারসনের ডায়েরিটি বর্ণনা করেছেন যে তাদের ক্ষেত্রে যারা অকপট ভালবাসা প্রকাশ করেছিলেন, তাদের বেশিরভাগ স্পষ্টভাবে, অপ্রয়োগযোগ্য - একটি সাধারণ ব্যক্তিগত অভিজ্ঞতা, বর্ণালীতে যাঁরা সম্পর্ক স্থাপন করতে পারেন তাদের বলে। তারা তাঁর গল্পগুলিতে বহিরাগত চরিত্রগুলির পুনরাবৃত্তি থিমও উদ্ধৃত করে। বেশিরভাগই কখনও তাদের খুশির পরিণতি অর্জন করে না।

বেঞ্জামিন ব্যানেকার

1731-1806

 

বেঞ্জামিন ব্যানেকার একজন আফ্রিকান-আমেরিকান লেখক, সমীক্ষক, প্রকৃতিবিদ, জ্যোতির্বিদ, উদ্ভাবক এবং কৃষক ছিলেন যারা 18 শতকের আমেরিকাতে একজন মুক্ত মানুষ হিসাবে বসবাস করেছিলেন। সমসাময়িক প্রচুর দলিলগুলি ব্যাঙ্কারের "অতুলনীয় উজ্জ্বলতা" এবং "আচরণের অদ্ভুত পদ্ধতিগুলি" বোঝায় যে সাধারণ ধারণাটির প্রতি neণদানের বিশ্বাসযোগ্যতা যে ব্যানেকারের অটিজমের একটি উচ্চ-কার্যকারী ফর্ম ছিল। তিনি নির্দিষ্ট অবজেক্ট যেমন বন্ধুর ঘড়ির উপর স্থির রাখতে পরিচিত ছিলেন, যতক্ষণ না এই স্থিরকরণটি শেষ পর্যন্ত তার নিজের পরীক্ষা বা আবিষ্কারের দিকে পরিচালিত করে।

সুসান বয়েল

1961-বর্তমান

 

বেশিরভাগ মানুষ সুজন বয়লকে লাজুক স্কটিশ অন্তর্মুখী হিসাবে চেনে যারা ব্রিটেনের গোট প্রতিভাতে উপস্থিত হওয়ার পরে 14 মিলিয়নেরও বেশি অ্যালবাম বিক্রি করেছিল। কিন্তু আরও বেশি লোক বয়লকে যখন অনুপ্রেরণামূলক পেয়েছিলেন যে যখন তিনি ঘোষণা করেছিলেন যে তাকে এস্পের্গার সিনড্রোম ধরা পড়েছিল, তবে ডায়াগনোসিস যে বয়েল বলেছিলেন, "স্বস্তি" মনে হয়েছিল। বোয়েল এখনও অটিজম বর্ণালী এবং এটি কীভাবে তাকে প্রভাবিত করে সে সম্পর্কে শিখছে, তবে যতক্ষণ না সে গান চালিয়ে যায়, লোকেরা তার দ্বারা অনুপ্রাণিত হতে থাকবে তা নিশ্চিত।

টিম বার্টন

1958-বর্তমান

 

হলিউড পরিচালক টিম বার্টন কি অটিস্টিক? তাঁর দীর্ঘদিনের সঙ্গী হেলিনা বনহাম কার্টারও এমনটি মনে করছেন। কমপক্ষে, তিনি একবার অনুমান করেছিলেন যে তিনি একটি সাক্ষাত্কারের সময় "সম্ভবত অটিস্টিক"। একটি চলচ্চিত্রের জন্য একটি অটিস্টিক চরিত্র নিয়ে গবেষণা করার সময়, কার্টার দাবি করেছেন, তাঁর একটি "এ-হা মুহূর্ত" ছিল এবং বুঝতে পেরেছিলেন যে তার গবেষণার বেশিরভাগই বার্টনের ক্ষেত্রে প্রয়োগ হয়েছে। কার্টার বলেছিলেন, “অটিস্টিক লোকদের প্রয়োগ এবং উত্সর্গ থাকে। টিম যখন কাজ করছেন তখন আপনি কিছু বলতে পারেন এবং তিনি আপনার কথা শোনেন না। তবে সেই গুণটিও তাকে দুর্দান্ত বাবা করে তোলে; তিনি হাস্যরস এবং কল্পনা একটি বিস্ময়কর বোধ আছে। অন্য লোকেরা যা দেখতে পাবে না সে তা দেখছে। '

লুইস ক্যারল

1832-1898

 

ওয়ান্ডারল্যান্ডের বাচ্চাদের ক্লাসিক অ্যালিসের লেখক লুইস ক্যারল হিসাবে বিতর্কিত হিসাবে খুব কম historicalতিহাসিক ব্যক্তিত্ব রয়েছে। যদিও তাঁর কিছু আচরণ যেমন অবিরাম যুবতী মেয়েদের সংস্থার সন্ধান করা কিছুটা অবাক করে দিয়েছিল যে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক একজন পেডোফিল ছিলেন কি না, অন্যরা একই তথ্য ব্যবহার করে জোর দিয়েছিলেন যে ক্যারল আসলে অটিস্টিক ছিল। সর্বোপরি, ক্যারল একটি আলাদা সময় এবং জায়গায় বাস করতেন, আজ আমরা যা ব্যবহার করি তার চেয়ে অনেক আলাদা সামাজিক রীতিনীতি সহ। তিনি একজন দরিদ্র যোগাযোগকারী হিসাবেও পরিচিত ছিলেন এবং তাই সম্ভবত বাচ্চাদের সাথে কথোপকথন করা খুব সহজ হয়েছিল। যোগাযোগের সাথে তার অসুবিধা একটি তীব্র স্ট্যামার দ্বারা আরও বেড়ে যায়। অবশেষে, ক্যারল দুর্দান্ত গাণিতিক দক্ষতা দেখিয়েছিলেন এবং এমনকি নিজেকে একটি ছোটখাটো উদ্ভাবক হিসাবে বিবেচনা করেছিলেন, বর্ণালীতে থাকা উভয়েরই সাধারণ বৈশিষ্ট্য।

হেনরি ক্যাভেনডিশ

1731-1810

 

হেনরি ক্যাভেনডিশ সম্ভবত ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ বিজ্ঞানী। একজন প্রাকৃতিক দার্শনিক, রসায়নবিদ এবং পদার্থবিজ্ঞানী ক্যাভেনডিশ সম্ভবত হাইড্রোজেন আবিষ্কারকারী হিসাবে সবচেয়ে বেশি বিখ্যাত। তিনি অটিস্টিক ছিলেন বলেও মনে করা হয়। মর্যাদাপূর্ণ রয়্যাল সোসাইটি ক্লাবে তাঁর সাপ্তাহিক সভা ছাড়াও ক্যাভেনডিশ সংস্থা ও সামাজিক কল এড়াতে তাঁর যথাসাধ্য চেষ্টা করেছিলেন। প্রকৃতপক্ষে, তিনি এতটাই স্বাচ্ছন্দ্যযুক্ত, তিনি তাঁর চাকরদের সাথে লিখিতভাবে যোগাযোগ করেছিলেন, টেবিলে রেখে যাওয়া নোটের মাধ্যমে তাঁর খাবারের আদেশ দিয়েছিলেন, এমনকি গৃহকর্মী যাতে এড়াতে পারেন সে জন্য তার বাড়ির পিছনে একটি ব্যক্তিগত সিঁড়িও যোগ করেছিলেন। তিনি চোখের সংস্পর্শকে এড়িয়ে গিয়েছিলেন এবং একজন সমসাময়িক তাকে "মনুষ্যদের মধ্যে সবচেয়ে শীতল এবং সবচেয়ে উদাসীন" হিসাবে বর্ণনা করেছিলেন। তবে তিনি উজ্জ্বলও ছিলেন, যদিও তাঁর মৃত্যুর পরে সহবিজ্ঞানীরা তাঁর অনেকগুলি কাগজপত্র পেরেছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে তিনি কী অর্জন করেছিলেন।

চার্লস ডারউইন

1809-1882

 

ট্রিনিটি কলেজের প্রফেসর মাইকেল ফিৎসগেরাল্ড, একজন শীর্ষস্থানীয় মনোরোগ বিশেষজ্ঞ, গবেষণা করেছিলেন এবং একটি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ করেছিলেন যে চার্লস ডারউইনকে এস্পারগার সিনড্রোম ছিল। ডারউইনের শৈশব থেকে রেকর্ড রয়েছে যে তিনি বলেছেন যে তিনি অত্যন্ত শান্ত ও বিচ্ছিন্ন শিশু ছিলেন, যিনি নিজের মতো করে অন্যের সাথে মিথস্ক্রিয়াকে এড়িয়ে গেছিলেন। Asperger's সহ আরও অনেকের মতো তিনি যোগাযোগের বিকল্প উপায় যেমন চিঠি লেখার চেষ্টা করেছিলেন। রসায়নের মতো কিছু বিষয় নিয়ে তাঁর স্থিরতা ছিল, তবে তিনি ছিলেন খুব চাক্ষুষ চিন্তাবিদ - অটিজম বর্ণালীতে কারওর বৈশিষ্ট্য।

এমিলি ডিকিনসন

1830-1886

 

রাইটার্স অন দ্য স্পেকট্রাম: তাঁর অটিজম এবং এ্যাস্পারগার্স সিনড্রোমে প্রভাবিত সাহিত্য রচনা রয়েছে বইটিতে, একাডেমিক জুলি ব্রাউন ক্লাসিকাল কবি এমিলি ডিকিনসনকে অন্তর্ভুক্ত করেছেন। ব্রাউন এক বিশাল গোষ্ঠীর অংশ যারা বিশ্বাস করেন যে ডিকিনসন অটিস্টিক হওয়ার প্রচুর লক্ষণ দেখিয়েছিলেন: তিনি এমন কবিতা লিখেছিলেন যা তাঁর সময়কালের জন্য অত্যন্ত অপ্রচলিত ছিল, তিনি আধ্যাত্মিক ছিলেন, তিনি শিশুদের সাথে সবচেয়ে ভালভাবে জুড়েছিলেন, তিনি প্রায় একচেটিয়াভাবে সাদা পোশাক পরেছিলেন, এবং ছিলেন অন্যান্য জিনিসগুলির সাথে সুগন্ধযুক্ত ফুলগুলির একটি আকর্ষণ। ডিকিনসনের জীবনী লেখক লিন্ডাল গর্ডন জোর দিয়ে বলেছেন যে ডিকিনসনের মৃগী রোগই তাকে এতটা পুনরুক্তিযুক্ত করে তুলেছে, চিকিত্সা পেশাদাররা দ্রুত এই বিষয়টি তুলে ধরেছেন যে অটিজমে আক্রান্তদেরও মৃগী হওয়ার সম্ভাবনা অনেক বেশি have

পল ডিরাক

1902-1984

 

পল ডিরাককে বারবার বিশ শতকের অন্যতম গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী পদার্থবিদ হিসাবে উল্লেখ করা হয়েছে। কেমব্রিজের অধ্যাপক প্রথমদিকে কোয়ান্টাম মেকানিক্স এবং কোয়ান্টাম ইলেক্ট্রোডাইনামিক্সে ব্যাপক অবদান রেখেছিলেন এবং এমনকি ১৯৩৩ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার পেয়েছিলেন। তবে নোবেল ডায়রাকের কাছ থেকে প্রায় প্রত্যাখ্যান করেছিলেন, তিনি এত জনপ্রিয় ছিলেন যে তিনি প্রচার চান না। বিপুল সংখ্যক লোক মনে করে যে ডায়ারাক অটিজমের কিছু রূপ থাকতে পারে বলে এই লজ্জাজনক একটি কারণ one তাঁর লাজুকতা ছাড়াও তারা অন্যান্য বিষয়গুলির মধ্যে তাঁর তীব্র ফোকাস, চরম আক্ষরিক মনোভাব, সহানুভূতির অভাব এবং তার কঠোর নিদর্শনগুলি তুলে ধরে।

আলবার্ট আইনস্টাইন

1879-1955

 

ইতিহাসের সম্ভবত সবচেয়ে বিখ্যাত বিজ্ঞানী এবং গণিতবিদ, অ্যালবার্ট আইনস্টাইনের বেশ কয়েকটি আকর্ষণীয় এবং সম্ভবত বলার বৈশিষ্ট্য ছিল। সবার জন্য তিনি বিশেষত প্রাপ্তবয়স্ক হিসাবে সামাজিকীকরণে সমস্যায় পড়েছিলেন। ছোটবেলায়, তিনি তীব্র বক্তৃতার বিলম্ব এবং পরে ইওলোলিয়া, বা বাক্যটি নিজের কাছে পুনরাবৃত্তি করার অভ্যাস পেয়েছিলেন। এবং অবশ্যই, আইনস্টাইন অবিশ্বাস্যভাবে প্রযুক্তিগত ছিল যে সত্য আছে। এই জাতীয় বৈশিষ্ট্য অনেক বিশেষজ্ঞকে এই সিদ্ধান্তে নিয়ে গেছে যে তিনি অটিজম বর্ণালীতে কোথাও উপস্থিত হয়েছিলেন।

ববি ফিশার

1943-2008

 

দাবা গ্র্যান্ডমাস্টার এবং ওয়ার্ল্ড দাবা চ্যাম্পিয়ন ববি ফিশার ভৌতিক স্কিজোফ্রেনিয়া এবং অবসেসিভ কমপ্লেসিভ ডিসঅর্ডার ছাড়াও এস্পারগার সিনড্রোম পেয়েছিলেন বলে জানা যায়। ফিশার অত্যন্ত তীব্র হিসাবে পরিচিত ছিল, এবং তার বন্ধুত্বের অভাব এবং সামাজিক দক্ষতার অভাবের জন্য অন্যের সাথে ভাল সম্পর্ক রাখেনি। একটি কাঠামোগত পরিবেশে মোকাবেলা করতে না পারার জন্য তার ট্র্যাক রেকর্ড হিসাবে দাবা সম্পর্কে তাঁর চূড়ান্ত মনোযোগ আরেকটি লক্ষণ।

বিল গেটস

1955-বর্তমান

 

বিল গেটস, বিশ্বের অন্যতম ধনী পুরুষ কি অটিস্টিক হতে পারে? বেশ কয়েকজন অটিজম বিশেষজ্ঞরা এমনটি মনে করছেন! যদিও গেটস অটিজম বর্ণালীতে পড়ে কিনা সে সম্পর্কে কিছুই নিশ্চিত হওয়া যায়নি, যাঁরা মনে করেন যে তিনি যখন মনোনিবেশ করেন তখন স্বতন্ত্র দোলনা গতি গেটস প্রদর্শন করার মতো বিষয়গুলিকে উদ্ধৃত করেন, তাঁর সংক্ষিপ্ত এবং একঘেয়ে কথা বলার ধরণ এবং চোখ এড়ানোর অভ্যাসগুলি বিরল অনুষ্ঠানে তিনি সরাসরি অন্য কারও সাথে কথা বলেন contact এগুলি বর্ণালীতে থাকা সমস্ত সাধারণ চরিত্র এবং বিল গেটস অটিস্টিক হতে পারে এমন প্রমাণগুলি যথেষ্ট প্ররোচনামূলক।

মন্দির গ্র্যান্ডিন

1947-বর্তমান

 

মন্দির গ্র্যান্ডিনের চেয়ে বিখ্যাত আজ আর কোনও অটিস্টিক ব্যক্তি নেই। লেখক এবং কলোরাডো স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক তিনি প্রায় চার বছর বয়স না হওয়া পর্যন্ত কথা বলতে শুরু করেন নি, এবং যে ডাক্তাররা তাকে সনাক্ত করেছিলেন তিনি তাকে প্রাতিষ্ঠানিক করার পরামর্শ দিয়েছেন। ভাগ্যক্রমে, তার বাবা-মা those চিকিত্সকদের সাথে একমত হননি। গ্রানডিন প্রাণী বিজ্ঞানের একটি শীর্ষস্থানীয় শক্তি হয়ে উঠেছে, টিআইএম এর 100 জন প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে একজনের নাম পেয়েছে এবং এমনকি তার জীবন সম্পর্কে একটি পুরষ্কার প্রাপ্ত বায়োপিকও তৈরি করেছে। তিনি অটিজম সম্প্রদায়ের একজন স্পষ্টবাদী উকিল রয়েছেন এবং "অটিজমের বৈশিষ্ট্যগুলি সংশোধন ও নিয়ন্ত্রণ করা যায়" এই বিশ্বাস সম্পর্কে তিনি অবিস্মরণীয়।

ড্যারিল হান্না

1960-বর্তমান

 

ড্যারিল হান্না - স্প্ল্যাশ, ব্লেড রানার, এবং স্টিল ম্যাগনোলিয়াসের মতো চলচ্চিত্রগুলির দুর্দান্ত তারকা - প্রায় পাঁচ বছর আগে কেবল অটিজম বর্ণালীতে তার অভিজ্ঞতা সম্পর্কে এসেছিল। সেই থেকে হান্না অনুপ্রেরণা ব্যতীত আর কিছুই করতে পারেন নি কারণ তিনি এস্পারগার্স সিনড্রোমের সাথে তার চ্যালেঞ্জগুলি সম্পর্কে সত্যই সত্য বলেছেন told ছোটবেলায় আমরা নিজেকে স্বাচ্ছন্দ্যময় করে তুলেছিলাম এবং এতটাই লজ্জা পেলাম যে একবার তিনি অভিনয় শুরু করলে তিনি সাক্ষাত্কার দিতে বা এমনকি নিজের প্রিমিয়ারে অংশ নিতে অস্বীকার করেছিলেন। যদিও তিনি বেশিরভাগই তার নির্ণয়ে নিয়ন্ত্রণ এবং জীবনযাপন করতে শিখেছেন, হান্না পরিবেশ বিষয়গুলি এবং অন্যান্য আবেগের প্রতি মনোনিবেশ করার জন্য বিনোদন শিল্পকে ছেড়ে চলে এসেছেন।

থমাস জেফারসন

1743-1826

 

এটি বিশেষত বিতর্কিত। যারা যুক্তি দিয়েছিলেন যে আমেরিকার তৃতীয় রাষ্ট্রপতি কোথাও অটিজম বর্ণালীতে পড়েছিলেন যে জেফারসন একজন অস্বস্তিকর পাবলিক স্পিকার এবং যিনি অন্যের সাথে ভাল সম্পর্ক রাখতে পারেননি তিনি সুপরিচিত ছিলেন বলে উল্লেখ করেছেন। সমসাময়িক বেশ কয়েকটি দলিল এমনকি জেফারসনের উচ্চস্বরে সংবেদনশীলতা এবং তার বহু বিচিত্র রুটিন যেমন পোষা মকিংবার্ডের অবিরাম সাহচর্যতার কথা উল্লেখ করে reference প্রমাণ থাকা সত্ত্বেও, জেফারসনের ক্ষেত্রে আমরা সবচেয়ে ভাল যেটা করতে পারি তা অনুমান করা হয়, যেহেতু তাঁর প্রাথমিক জীবন থেকে প্রাপ্ত বেশিরভাগ নথিগুলি তার শৈশবকালের বাড়ির সাথে পুড়ে গেছে।

স্টিভ জবস

1955-2011

 

অটিজমের সাথে যারা স্টিভ জবসকে যুক্ত করেছেন তারা স্বীকার করেছেন যে এটি নিখরচায় অনুমান, তবে তারা এটাও দ্রুত প্রকাশ করতে পারেন যে ২০১১ সালে অ্যাপল প্রতিভা মৃত্যুর পর থেকে জল্পনা আরও বেশি মূলধারার দিকে বেড়েছে। যারা বিশ্বাস করেন যে জবস বর্ণবাদে কোথাও অবতরণ করেছে এই ধরনের আচরণের কারণ হিসাবে। পরিপূর্ণতার প্রতি তাঁর আবেগ, অন্যের সাথে আচরণের সময় তাঁর প্রচলিত চিন্তাভাবনা এবং তাঁর সহানুভূতির সাধারণ অভাব হিসাবে আক্ষেপ।

জেমস জয়েস

1882-1941

 

জেমস জয়েস সম্পর্কে কোনও অটিজম বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন, এবং আপনি সম্ভবত তাদের যুক্তি শুনবেন যে তাঁর লেখা নিজেই জয়েসের সম্ভবত অটিস্টিক হওয়ার চরম প্রমাণ। সর্বোপরি, তাঁর দুটি অত্যন্ত বিখ্যাত রচনা, "ইউলিসেস" এবং "ফিনেগেনস ওয়েক" উজ্জ্বল, তবুও ইচ্ছাকৃতভাবে পড়া এবং বুঝতে অসুবিধা হয়েছে। জয়েস হার্পারের ম্যাগাজিনকে যেমন বলেছিলেন, "আমি আমার পাঠকের কাছে যে দাবি করি তা হ'ল তিনি তাঁর পুরো জীবনটি আমার কাজ পড়ার জন্য উত্সর্গ করবেন।" কেউ কেউ দাবি করেছেন যে তাঁর কাজের উদ্দেশ্যে এই উদ্দেশ্যমূলক পদ্ধতিটি জয়েসের নিজেকে সমাজ থেকে দূরে রাখার আকাঙ্ক্ষাকে দেখিয়েছিল, এটি করার একটি খুব অটিস্টিক জিনিস। এই একই বিদ্বানরাও জয়েসের যৌবনের কথা উল্লেখ করেছেন, এই সময়ে তিনি অত্যন্ত বুদ্ধিমান ছিলেন, তবে বেশ কয়েকটি ফোবিয়ায় ভুগছিলেন এবং বন্ধুবান্ধব রাখতে সমস্যা ছিল।

আলফ্রেড কিনসে

1894-1956

 

আলফ্রেড কিনসে একজন খ্যাতিমান সেক্সোলজিস্ট এবং জীববিজ্ঞানী যিনি যৌন, লিঙ্গ এবং প্রজনন সম্পর্কিত গবেষণা জন্য কিনসে ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছিলেন। যেমনটি তার কাজের লাইনের যে কোনও বিষয়ে, কিনসি অত্যন্ত বিতর্কিত ছিলেন। কিনসির মৃত্যুর পর থেকে তাঁর কাজের চারপাশের বিতর্কটি মরে গেলেও, তখন থেকেই একটি নতুন বিতর্ক দেখা দিয়েছে: কিনসে কি অটিস্টিক ছিলেন? অনেক চিকিত্সা পেশাদারদের এমনটি মনে হচ্ছে। জার্নাল অফ অটিজম অ্যান্ড ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারসের একটি 1999 এর নিবন্ধে বলা হয়েছে যে কেনসি তার "সামাজিক মিথস্ক্রিয়ায় গুণগত দুর্বলতা," "উপযুক্ত সঙ্গী সম্পর্ক গড়ে তুলতে ব্যর্থতা" এবং "সামাজিক এবং মানসিক পারস্পরিক সামর্থ্যের অভাব" বলে Asperger সিনড্রোমের মানদণ্ড পূরণ করে।

স্ট্যানলে কুব্রিক

1928-1999

 

স্ট্যানলে কুব্রিক “এ ক্লকওয়ার্ক অরেঞ্জ,” “ড। এর মতো চলচ্চিত্রের অভিনব এবং সর্বাধিক সৃজনশীল পরিচালক হিসাবে সর্বাধিক বিখ্যাত Dr. স্ট্রেঞ্জলভ, "এবং" 2001: একটি স্পেস ওডিসি। " তবে তারও কি কিছুটা অটিজম থাকতে পারে? বিশেষজ্ঞরা এই এক বিভক্ত। যাঁরা যুক্তি দেন যে কুব্রিক প্রকৃতপক্ষে অটিস্টিক ছিলেন তিনি ছিলেন পরিচালকের আবশ্যক প্রকৃতি এবং প্রাণী সংগ্রহের তার অভ্যাস। তিনি দাবা মাস্টারমাইন্ড ছিলেন এবং অসম্পূর্ণ ও সস্তা বলেছিলেন। তবুও, প্রচুর রিপোর্ট রয়েছে যা এই অভিযোগগুলিকে খণ্ডন করে।

বারবারা ম্যাকক্লিনটক

1902-1992

 

বারবারা ম্যাকক্লিনটক ছিলেন একজন খ্যাতিমান বিজ্ঞানী যিনি ক্রোমোজোমগুলির অধ্যয়নের ক্ষেত্রে এবং কীভাবে তারা পুনরুত্পাদন প্রক্রিয়া চলাকালীন পরিবর্তিত হয়েছিল তা দুর্দান্ত সাফল্য অর্জন করেছিলেন। ম্যাকক্লিনটক দীর্ঘদিন ধরে কোনওভাবেই অটিস্টিক হিসাবে ভাবা হয়েছিল। তিনি তার কাজ সম্পর্কে একটি চূড়ান্ত স্থিরতা ছিল এবং দীর্ঘ সময়ের জন্য ফোকাস করতে সক্ষম ছিল। তিনি কী পরবেন এবং কী পরবেন না সে সম্পর্কেও তিনি অত্যন্ত বিশেষ ছিলেন। উল্লেখযোগ্যভাবে আবৃত্তিযোগ্য এবং যিনি লাইমলাইটের কোনও দৃষ্টি আকর্ষণ না করার জন্য ব্যাপক পদক্ষেপ নিয়েছিলেন, ম্যাকক্লিনটক প্রায়শই 1983 পদার্থবিজ্ঞান বা মেডিসিনের নোবেল পুরস্কার গ্রহণ করেন নি যে তাকে তার দুর্দান্ত এবং যুগোপযোগী কাজের জন্য পুরষ্কার দেওয়া হয়েছিল।

মিশেলঞ্জেলো

1475-1564

 

ডাঃ মুহাম্মদ আরশাদ রয়্যাল সোসাইটি অফ মেডিসিনের জার্নাল অফ মেডিকেল বায়োগ্রাফিতে একটি বিশ্বাসযোগ্য পত্র প্রকাশ করেছিলেন যে যুক্তি দিয়েছিল যে মাইকেলেলঞ্জেলো প্রায় অবশ্যই অটিস্টিক ছিল। এই বিষয়ে আরও একজন শীর্ষস্থানীয় গবেষক, প্রফেসর মাইকেল ফিটজগারেল একমত পোষণ করেছেন। তাদের প্রমাণ: শিল্পীর তাঁর কাজের প্রতি একক আগ্রহ, টুপি, কঠোর রুটিন এবং খুব দুর্বল সামাজিক দক্ষতার ফাঁকে বদলে যেতে পারে এমন একটি মেজাজ। এই জাতীয় বৈশিষ্ট্যগুলি, যা সবগুলি কয়েক ডজন সমসাময়িক নোট এবং চিঠির মাধ্যমে নির্ধারিত হয়েছিল, উচ্চ-কার্যক্ষম অটিজমযুক্তদের সাথে সামঞ্জস্যপূর্ণ।

ওল্ফগ্যাং আমাদিউস মোজার্ট

1756-1791

 

বেশিরভাগ পণ্ডিত সম্মত হন যে সংগীত বাদক ওল্ফগ্যাং অ্যামাদিয়াস মোজার্ট বর্ণালীতে কোথাও ছিলেন। মোজার্ট উচ্চ কণ্ঠস্বর সম্পর্কে অত্যন্ত সংবেদনশীল ছিল, একটি কুখ্যাত সংক্ষিপ্ত মনোযোগ স্প্যান ছিল এবং কয়েক সেকেন্ডের মধ্যে মুখের অভিব্যক্তিগুলির একটি চক্রের মধ্য দিয়ে উড়ে যেতে পারে। একটি নথিভুক্ত ঘটনায় এক বিরক্ত মোজার্ট বিড়ালের মতো জোরে জোরে কাটানোর সময় টেবিলের উপরে কার্টুয়েল এবং ভল্ট করা শুরু করে।

স্যার আইজ্যাক নিউটন

1643-1727

 

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের ধন্যবাদ, আমাদের কাছে বেশ ভাল ধারণা আছে যে আইজাক নিউটনের স্পেকট্রামে এস্পারগার সিনড্রোম বা অন্য কিছু ছিল। গবেষকরা, যারা এও বলেছিলেন যে অ্যালবার্ট আইনস্টাইন অটিস্টিক ছিলেন, তারা তাদের নিবন্ধের প্রমাণে উল্লেখ করেছেন যে নিউটন নিজেকে যথাসম্ভব বিচ্ছিন্ন করেছিলেন এবং সাধারণ দৈনিক কথোপকথনের কথা বলতে গেলে কুখ্যাতভাবে বিশ্রী ছিলেন। তিনি বন্ধুবান্ধব রাখতে ভাল ছিলেন না, এবং রুটিনের উপর দৃ strongly়ভাবে নির্ভর করেছিলেন। সবশেষে, বেশ কয়েকটি প্রতিবেদন রয়েছে যা থেকে বোঝা যায় যে তিনি প্রায়শই তার কাজের প্রতি এত বেশি মনোযোগী হয়েছিলেন যে তিনি কিছু না খেয়ে বা ঘুম না করে একসাথে কয়েকদিন চলে যান।

জেরি সিনফিল্ড

1954-বর্তমান

 

সর্বকালের অন্যতম জনপ্রিয় কৌতুক অভিনেতা জেরি সিনফেল্ড একাধিক সাক্ষাত্কারে বলেছেন যে তিনি নিজেকে অটিজম বর্ণালীতে থাকতে বিশ্বাস করেন। যদিও তিনি কোনও মেডিকেল পেশাদার দ্বারা আনুষ্ঠানিকভাবে নির্ণয় করেন নি, শৈশবকাল থেকেই তিনি যে বিভিন্ন সামাজিক চ্যালেঞ্জের অভিজ্ঞতা পেয়েছিলেন, পাশাপাশি আক্ষরিকভাবে চিন্তাভাবনা করার প্রবণতা উল্লেখ করে সিনফেল্ড তার স্ব-রোগ নির্ণয়ের পক্ষ থেকে রক্ষা করেছেন। যদিও সিনফেল্ড নিজেকে Asperger এর সিনড্রোম হিসাবে বিবেচনা করতে পারে, অটিজম সম্প্রদায়ের অন্যরা এতে একমত নন। প্রকৃতপক্ষে, সিনফেল্ডের উদ্ঘাটনটি বেশ বিতর্কিত হয়েছে, অনেকের ধারণা যে তাঁর স্ব-রোগ নির্ণয় কেবল প্রকৃত ইস্যুগুলিকে আলোকিত করার জন্য কাজ করেছে।

সাতোশি তাজিরি

1965-বর্তমান

 

ছোটবেলায় সন্তোষি তাজির পোকামাকড় দেখে মুগ্ধ হন এবং ডাকনামও ছিলেন “ড। অন্যান্য বাচ্চাদের দ্বারা বাগ "। প্রাপ্তবয়স্ক হিসাবে তাজিরি সেই আগ্রহকে বিশ্বব্যাপী প্রপঞ্চে পরিণত করেছিল যা পোকেমন - যা নিজেই তাকে বিশ্বের লক্ষ লক্ষ বাচ্চাদের (এবং প্রাপ্তবয়স্কদের!) অনুপ্রেরণায় পরিণত করে। তবে সাতোশি তাজিরি অটিজম বর্ণালীটির উচ্চ-কার্যকারী প্রান্তেও রয়েছে। যদিও তিনি নিশ্চিত করেছেন যে তাঁর কাছে সত্যই এস্পারগার্স সিনড্রোম রয়েছে, তাজির প্রকাশ্যে এ নিয়ে কথা বলেন না, তার পরিবর্তে তাঁর অনেক অর্জন তাদের পক্ষে কথা বলতে চান speak

নিকোলা টেসলা

1856-1943

 

তার বড় প্রতিদ্বন্দ্বী, টমাস এডিসনকে ধন্যবাদ, যিনি তাঁর অনেকগুলি সেরা ধারণা চুরি করেছেন বলে জানা গেছে, নিকোলা টেসলা খুব খারাপ এবং একা মারা গিয়েছিলেন। অতি সম্প্রতি, টেসলা অবশেষে তার বেশিরভাগ প্রতিভা ধারণার জন্য যে প্রাপ্য তার প্রাপ্য getting সম্ভবত এটি আবিষ্কারকও অটিস্টিক ছিলেন। টেসলার সময়ের রেকর্ড অনুসারে, তিনি প্রচুর ফোবিয়ায় ভুগছিলেন, হালকা এবং সাউন্ডের প্রতি অত্যন্ত সংবেদনশীল ছিলেন, নিজেকে বিচ্ছিন্ন করে রেখেছিলেন এবং তিন নম্বরে পাগল হয়েছিলেন।

অ্যান্ডি ওয়ারহল

1928-1987

 

যুক্তরাজ্যের অটিজমের শীর্ষস্থানীয় ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক জুডিথ গোল্ডের মতো বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেছেন যে এন্ডি ওয়ারহলটি অটিস্টিক ছিলেন বলে সঠিক ধারণা তৈরি হয়েছিল। সর্বোপরি, শিল্পীর বেশিরভাগ কাজ পুনরাবৃত্তির দিকে মনোনিবেশ করে, যার উপর অটিজমে আক্রান্তরা সাধারণত স্থির করে দেন। সাক্ষাত্কারে, ওয়ারহল প্রায়শই মনোসিলাবিক জবাব দিয়ে প্রশ্নের উত্তর দিয়েছিলেন, সম্ভবত প্রমাণ করেছিলেন যে তাঁর মুখে মৌখিক ডিসলেক্সিয়া ছিল যা স্পেকট্রামে থাকা ব্যক্তিদের মধ্যে এতটাই সাধারণ। তিনি নির্দিষ্ট ধরণের সবুজ অন্তর্বাস ছাড়া আর কিছু পরতে অস্বীকার করেছেন বলে জানা গেছে। তবুও, সবাই একমত নয় যে ওয়ারহল অটিস্টিক ছিল was যারা এই মরণোত্তর রোগ নির্ণয়ের বিরুদ্ধে তর্ক করেন তাদের পরামর্শ দেয় যে ওয়ারহলের বিভিন্ন আচরণ "রহস্যের ধারণা বাড়ানোর" জন্য গণনা করা হয়েছিল।

লুডভিগ উইটজেনস্টাইন

1889-1951

 

অস্ট্রিয়ান দার্শনিক লুডভিগ উইটজেনস্টাইন হলেন আরও এক অনুপ্রেরণাদায়ক figureতিহাসিক ব্যক্তিত্ব, যার খুব সম্ভবত অটিজম ছিল। প্রকৃতপক্ষে, উইটজেনস্টাইনের সবচেয়ে বিখ্যাত রচনা, "ট্র্যাক্যাটাস লজিকো-ফিলোসফিকাস" -কে অটিস্টিক চিন্তার প্রক্রিয়াটির শাস্ত্রীয় উদাহরণ হিসাবে বারবার উদ্ধৃত করা হয়েছে। সমসাময়িক চিঠিগুলি এবং ডায়েরি এন্ট্রিগুলি উইটজেনস্টাইনের ক্রমাগত জ্বালা প্রসঙ্গে উল্লেখ করে, বিশেষত যখন তার চারপাশের লোকদের বোঝার এবং তার সাথে আচরণ করার বিষয়টি আসে।

উইলিয়াম বাটলার ইয়েটস

1865-1939

 

চার্লস ডারউইনের সম্ভবত কিছুটা অটিজম রয়েছে বলে দাবি করে একটি ত্রিনিটি কলেজের অধ্যাপক মাইকেল ফিৎসগেরাল্ড আইরিশ কবি উইলিয়াম বাটলার ইয়েটস সম্পর্কে একই দাবি করেছেন। ফিৎসগেরাল্ড স্কুলে ইয়েটদের চরম অসুবিধা তুলে ধরেছেন, যেখানে তাঁর আগ্রহের অভাব এবং বিশ্রী সামাজিক আচরণের জন্য তাকে বানোয়াট করা হয়েছিল। তিনি এ ঘটনাটিও সামনে এনেছেন যে ইয়েটগুলি মওদ গনকে তার বিব্রত বোধ থাকা সত্ত্বেও বছরের পর বছর ধরে বেঁধে রেখেছিল। তবুও ইয়েসের জীবনীবিদ অক্সফোর্ডের অধ্যাপক রায় ফস্টার ফিৎসগার্ডের ধারণাটিকে প্রত্যাখ্যান করেছেন।


মন্তব্য