ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর আয়োজনে এবং ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় বিশেষ দাবা প্রতিযোগিতা-২০১৬ এর সংবাদ সম্মেলন।



ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর আয়োজনে এবং ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় শুরু হতে যাচ্ছে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় বিশেষ দাবা প্রতিযোগিতা-২০১৬। এই বিষয়ে বাংলাদেশ দাবা ফেডারেশনে গতকাল ১০ ই অক্টোবর ২০১৬ ইং সকাল ১১ টায় একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দাবা ফেডারেশনের জেনারেল সেক্রেটারী জনাব সৈয়দ শাহাব উদ্দিন শামীম , ওয়ালটল গ্রুপের স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান জনাব আনোয়ারুল ইকবাল ডন এবং এনএফএভিএইচ এর নির্বাহী পরিচালক জনাব মোঃ জাহঙ্গীর আলম।


এনএফএভিএইচ এর নির্বাহী পরিচালক জনাব মোঃ জাহঙ্গীর আলম উক্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বক্তব্যে তিনি এন এফ এ ভি এইচ সম্পর্কে এবং দৃষ্টি প্রতিবন্ধী ও অন্যান্য সকল প্রতিবন্ধীদের জন্য এন এফ এ ভি এইচ এর কার্যক্রম,  ব্রেইল দাবা তথা দৃষ্টি প্রতিবন্ধীদের আন্তর্জাতিক দাবা ও বাংলাদেশের তাদের দাবা খেলার ক্রমবিকাশের বিষয়ে বক্তব্য প্রদান করেন। তিনি ওয়ালটনকে প্রতিযোগীতা আয়োজনের জন্য ধন্যবাদ জানা এবং ওয়ালটনের নিকট তিনটি প্রস্তাব উপস্থাপন করেন তা হচ্ছে (১) প্রতিবছর দৃষ্টি প্রতিবন্ধীদের বিশেষ দাবা খেলা আয়োজনের বিষয়ে এন এফ এ ভি এইচ কে সহযোগীতা করা। (২) দৃষ্টি প্রতিবন্ধী ব্রেইল দাবারুদের প্রশিক্ষনের ব্যবস্থা করা (৩) আগামী বছর ইউরোপের মেসিডোনিয়াতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের দাবারুদের অংশগ্রহণের ব্যবস্থা করা। ওয়ালটনের পক্ষ থেকে জনাব এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) প্রথম প্রস্তাবটি বাস্তবায়নের বিষয় নিশ্চিত করেন এবং বাকী দুটি প্রস্তাবের বিষয়ে তিনি সর্বাত্মক প্রচেষ্টা করবেন বলে আশ্বাস দেন। দাবা ফেডারেশনের জেনারেল সেক্রেটারী জনাব শামীম তাঁর বক্তব্যে দৃষ্টি প্রতিবন্ধীদের দাবা খেলার বিষয়ে  ও ব্রেইল দাবার বিকাশের জন্য দাবা ফেডারেশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগীতা করবেন বলে জানান।  এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) এ বিষয়ে বলেন, ‘সবার সঙ্গেই ওয়ালটন গ্রুপ কাজ করতে আগ্রহী। ১৫ অক্টোবর বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস।এই দিবসকে সামনে রেখেই মূলত এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রত্যেক দৃষ্টিহীন দাবাড়কে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে একটি করে সাদাছড়ি দেওয়া হবে। এ বিষয়ে ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর মহাসচিব ও এক্সিকিউটিভ মো. জাহাঙ্গীর আলম ওয়ালটন ও দাবা ফেডারেশনেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। উক্ত সংবাদ সম্মেলনে ৬ জন দৃষ্টি প্রতিবন্ধী দাবারু দাবা খেলা প্রদর্শন করেন।  আসন্ন ১৫ অক্টোবরের ৪৮তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে আয়োজিত এই প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে  ৫০ জন পুরুষ ও ১০ নারী দৃষ্টিপ্রতিবন্ধী দাবাড়ু অংশ নেবেন।


মন্তব্য