কেমন পাত্রী চাই?

তরুণদের কাছে প্রশ্ন
বিয়ের কনে নির্বাচনের ক্ষেত্রে চেহারার গঠন অবশ্যই একটি ব্যাপার। কিন্তু তার চেয়েও গুরুত্বপূর্ণ পাত্রীর শিক্ষাগত যোগ্যতা এবং পারিবারিক অবস্থান। আর আমি যেহেতু প্রকৌশল বিষয়ে পড়াশোনা করেছি, পাত্রী পছন্দের ক্ষেত্রে খেয়াল রাখব, সে-ও যেন একই বিষয়ের শিক্ষার্থী হয়। জীবনসঙ্গী শুধু রূপসী হলেই চলবে না, তাঁর মধ্যে গুণও থাকতে হবে।




মাফিজুল ইসলাম
কর্মসূচি সহকারী, ভালনারেবিলিটি অ্যানালাইসিস অ্যান্ড ম্যাপিং, ইউএন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম
l পাত্রী হিসেবে আমার পছন্দ সাংসারিক মেয়ে অর্থাৎ ঘরের কাজে যার মন থাকবে। সবকিছু সামলে রাখতে পারবে। আর মানুষের তো কত ধরনের প্রত্যাশাই থাকে, সব পূরণ হতে হবে এ রকম কিছু নয়।
উজ্জ্বল দাশ
স্নাতকোত্তর শ্রেণি, হিসাবরক্ষণ বিভাগ, ঢাকা কলেজ
l জীবনসঙ্গী হিসেবে এমন কাউকে চাই যে স্বশিক্ষিত, রুচিশীল, মার্জিত ও জীবনবোধসম্পন্ন। যে কিনা অফিস ফিরতি পথে বাজার করতে পারবে, বাসার রান্নাটা আমাকে নিয়েই করতে চাইবে। যার কাছে দুটি পরিবারই সমান গুরুত্ব পাবে। কারণ, বিয়েটা কেবল দুটি মানুষের নয়, দুটি পরিবারের। এক কথায়, জীবনসঙ্গী হিসেবে এমন একজন নারীকে চাই, যার কাছে জীবনের সব গল্প এক কাপ চায়ের সঙ্গেই বলে দেওয়া যাবে।


তারিফ মোহাম্মদ খান
সহকারী ব্যবস্থাপক, ব্যবসায় উন্নয়ন, ক্রিয়েটর
l ফরসা নয় বরং দেখতে মিষ্টি মেয়ে পছন্দ। চাকরিজীবী হলে ভালো, না হলেও অসুবিধা নেই। আমার বাবা-মাকে দেখাশোনার মনোভাব থাকতে হবে, আর যেন টুকটাক রান্না করতে পারে।
মোহাম্মদ টিপু সুলতান, সদ্য এমবিবিএস উত্তীর্ণ
l পাত্রীকে অবশ্যই আধুনিক ও শিক্ষিত হতে হবে। তার সঙ্গে আমার মানসিক মিল থাকতে হবে অর্থাৎ পারস্পরিক বোঝাপড়াটা যেন ভালো হয়, সবকিছু শেয়ার করতে পারি। তাঁর মানসিকতা এমন হতে হবে যাতে কোনো বিষয়ে সমস্যা হলেও নিজেরা আলাপ করে সমাধান করতে পারি।
শামিম আফফান
দ্বিতীয় বর্ষ, মনোবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
l চিকিৎসক বা শিক্ষিকাকেই আমি জীবনসঙ্গী হিসেবে বেছে নেব।
এ কে এম সোহেল, আইনজীবী, ঢাকা।
l পাত্রীকে মেধাবী হওয়ার পাশাপাশি ভালো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পড়াশোনা করতে হবে। আর চাকরি না করলেও এমন কোনো কাজের সঙ্গে যুক্ত হতে হবে, যেন নিজের মেধাটা কাজে লাগাতে পারে। পরিবারকেও শিক্ষিত হতে হবে। তবে তাকে খুব সুন্দরী হতে হবে এমন নয়।
রাসেল মিয়া
ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম, ঢাকা বিশ্ববিদ্যালয়।
l আমি দেখব তার শিক্ষাগত যোগ্যতা, পারিবারিক অবস্থা, তার গায়ের রং ও উচ্চতা।
মোহাম্মদ মুশফিকুর রহমান
জুনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি, ঢাকা।


মন্তব্যসমূহ

Unknown বলেছেন…
ভাল মনের একটা পাএি চাই