ডাচ্-বাংলা ব্যাংক - এর শিক্ষাবৃত্তি ২০১৬ আাবেদন শুরু ১৫ মে থেকে

ডাচ্- বাংলা ব্যাংক তার শিক্ষাবৃত্তি কর্মসূচির আওতায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ণরত মেধাবী ও অসচ্ছল ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করে আসছে। এই ধারাবাহিকতায় ২০১৬ সালের এস.এস.সি./সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থী, শিক্ষা ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী নিম্নবর্নিত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের কাছ থেকে বৃত্তির জন্য অনলাইনে দরখাস্ত আহ্বান করা হচ্ছেঃ
* বৃত্তির জন্য আবেদনের যোগ্যতাঃ
★ শিক্ষার স্তরঃ এস.এস.সি./ সমমান
নূনতম সিজিপিএ(চতুর্থ বিষয় ব্যতীত) সকল গ্রুপের জন্যঃসিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান  CGPA 5.00 / জেলা শহর এলাকার অন্তর্গত প্রতাষ্ঠান CGPA 4.88 /  গ্রামীন/অনগ্রসর অন্ঞ্চলের অন্তর্গত প্রতিষ্ঠান CGPA 4.70
বৃত্তির পরিমান ও সময়কালঃ
এইচ. এস.সি./ ২ বছর / মাসিক বৃত্তি ২০০০ টাকা / বার্ষিক অনুদান ঃঃ পাঠ্য উপকরনের জন্য ২৫০০ টাকা / পোষাক পরিচ্ছদের জন্য ১০০০ টাকা।

বৃত্তির অন্যান্য নীতিমালা ঃঃ★ যে সকল ছাত্র-ছাত্রী সরকারী বৃৃত্তি ব্যতীত অন্য কোনো উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তাঁরা ডাচ্- বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
★ গ্রামীন/অনগ্রসর এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তির শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।
★ ২০১৬ সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আগ্রহী ও উপরোক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীদেরকে অনলাইনে www.dutchbanglabank.com / DDBLSccholarship - এই ঠিকানায় নিন্মোক্ত সংযুক্তিসহ আবেদন করার জন্য অনুরোধ করা যাচ্ছেঃ- আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।
- আবেদনকারীর পিতা ও মাতার পাসপোর্ট সাইজের ছবির স্ক্যান কপি।
- এসএসসি / সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

কিছু গুরুত্বপূর্ণ বিষয় ও তারিখঃ★আবেদন শুরুঃ ১৫ মে, ২০১৬ এবং শেষঃ ৩১  জুলাই, ২০১৬ ইং।
★ ওয়েবসাইটেের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ- ১০ আগষ্ট, ২০১৬।
★ প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদেরকে DBBL এর উপরোক্ত ওয়েবসাইট থেকে 'Primary Selection Letter '  এবং প্রদত্ত নির্দেশিকার Print কপিসহ সকল কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্-বাংলা ব্যাংকেের যেকোনো শাখা/মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখঃ ১১ আগষ্ট, ২০১৬ থেকে ৩১ আগষ্ট, ২০১৬ পর্যন্ত।
★ চুড়ান্ত ফলাফল প্রকাশঃ পরবর্তীতে পত্রিকা এবং ওয়েবসাইটেের মাধ্যমে জানানো হবে।
★ আবেদন শুধুমাত্র অনলাইনে করা যাবে।
★ সরাসরি/ডাকযোগে/করিয়ারে কোনো আবেদন প্রহনযোগ্য হবে না।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন/12/05/16

মন্তব্য