ইউনিয়ন পরিষদ নির্বাচন

ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের বিভন্ন মতামত আছে। কেউ বলেন সুষ্ঠ হয়নি, কেউ বলেন নিরপেক্ষ হয়েছে। কিন্তু পর্যবেক্ষক যারা ছিলেন তাদের মতামত কি? 
BBC reports : বাংলাদেশে অনেক ইউনিয়নে সংঘর্ষ, কেন্দ্র দখল এবং ব্যালট ছিনতাইসহ বিভিন্ন অভিযোগের মধ্য দিয়ে আজ ৭১২টি ইউনিয়ন পরিষদে ভোট হয়েছে। ঝালকাঠি জেলায় প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বিরোধী দল বিএনপি অভিযোগ করেছে, প্রতিটি ইউনিয়নেই কেন্দ্র দখলসহ নানান অনিয়ম করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ বলেছেন,বিচ্ছিন্ন অল্প কিছু ঘটনা ছাড়া ভাল নির্বাচন হয়েছে। এই প্রথম তৃণমূলের এই স্তরে রাজনৈতিক ভাবে বা দলীয় প্রতীকে নির্বাচন হয়। ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে সারাদেশে ৩৬টি জেলায় ৭১২টি ইউনিয়নে ভোট হয় আজ মঙ্গলবার। এই নির্বাচনে মূলত বরিশাল, চট্টগ্রাম এবং খুলনা অঞ্চলে অনেক ইউনিয়ন থেকে কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই এবং সংঘর্ষসহ নানান অনিয়মের অভিযোগ এসেছে। বরিশাল থেকে সাংবাদিক শাহিনা আজমিন জানিয়েছেন, কয়েকটি ইউনিয়নের ভোটকেন্দ্র ঘুরে তিনি নিজেও বিভিন্ন অনিয়ম দেখেছেন।  তিনি বলেছেন, “কয়েকটি ভোট কেন্দ্রে ব্যালট ছিনতাই চোখে পড়েছে। অনেক কেন্দ্র দখলের ঘটনা দেখেছি। অনেক কেন্দ্রে ক্ষমতাসীনরা বিএনপি সমর্থক চেয়ারম্যান প্রার্থীর পোলিং এজেন্টকে বের করে দিয়েছে। আর বিভিন্ন এলাকায় সংঘর্ষ হয়েছে।দক্ষিণেই ঝালকাঠি জেলায় একটি ভোটকেন্দ্রের কাছে মেম্বার প্রার্থীদের সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হয়। জেলার নির্বাচনী কর্মকর্তা শাহানুর খান বলেছেন, ঘটনাটি ভোট গ্রহণে কোন প্রভাব ফেলেনি।


মন্তব্যসমূহ

Nazrul Isalm বলেছেন…
গোলযোগ-সংঘর্ষের সঙ্গে জালিয়াতির অভিযোগ উঠলেও সার্বিকভাবে ইউপি ভোট সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়েছে বলে দাবি করেছেন সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ।
news : bdnews24.com